Bartaman Patrika
কলকাতা
 
 

মরশুমি ফুলের সমারোহে সেজে উঠেছে বেলুড় মঠ প্রাঙ্গন। ছবি: দীপ্যমান সরকার। 

সেন্ট জেভিয়ার্স কলেজ
রাজ্যপাল হিসেবে প্রথম সমাবর্তনে গিয়ে বক্তৃতায় খোঁচা দিলেন ধনকার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যপালের দায়িত্ব নিয়ে এই প্রথম নির্বিঘ্নে কোনও সমাবর্তনে হাজির হলেন জগদীপ ধনকার। আর সেই অনুষ্ঠানে গিয়েও সরকারের উদ্দেশ্যে খোঁচা দিতে ছাড়লেন না তিনি। অসুস্থতার কারণে অনুষ্ঠানে আসতে পারেননি কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। 
বিশদ
এনআরসির প্রতিবাদে পার্ক সার্কাসে অবস্থান চলবে বলে জানিয়ে দিলেন আন্দোলনকারীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি’র প্রতিবাদে কলকাতার পার্ক সার্কাস ময়দানে যে অবস্থান চলছে, তা চালিয়ে যাবেন বলে সাফ জানালেন আন্দোলনকারীরা। তাঁদের বক্তব্য, কেন্দ্রীয় সরকার এই আইন প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চলবে। যতদিন যাচ্ছে এই আন্দোলন ক্রমশ জোরদার হচ্ছে। সাধারণ মানুষ স্বতঃস্ফূর্ততার সঙ্গে এতে শামিল হচ্ছেন।  
বিশদ

17th  January, 2020
‘শ্মশানে দেহ নামিয়ে আসছি’, মায়ের মৃত্যুর
খবরেও কর্তব্যে অটল শববাহী গাড়ির চালক

বীরেশ্বর বেরা, হাওড়া: কর্তব্যবোধ এবং মানবিকতার অনন্য নজির গড়লেন হাওড়ার নরসিংহ দত্ত রোডের বাসিন্দা শঙ্কর পাছাল। পেশায় তিনি শববাহী যানের চালক। মায়ের মৃত্যুসংবাদ পেয়েও অবিচল থাকলেন কর্তব্যে। বৃহস্পতিবার পূর্ব রেলের অর্থোপেডিক হাসপাতালে মৃত এক ব্যক্তির দেহ নিয়ে তাঁর বাড়ি হয়ে বাঁধাঘাট শ্মশান পর্যন্ত নিয়ে যাওয়ার কাজ করছিলেন তিনি।
বিশদ

17th  January, 2020
ঘোজাডাঙা সীমান্তে ট্রাক থেকে
দিনে ৩ লাখ টাকার ‘গুন্ডা ট্যাক্স’

বিশ্বজিৎ মাইতি, ঘোজাডাঙা, বিএনএ: আন্তর্জাতিক ঘোজাডাঙা সীমান্তে পণ্য পরিবহণের লরি থেকে অস্ত্র উঁচিয়ে আদায় করা হচ্ছে ‘গুন্ডা ট্যাক্স’। ‘কর্মহীন শ্রমিক বাঁচাও কমিটি’ বা ‘শ্রমিক ইউনিয়ন’এর নামে রসিদ ছাপিয়ে আদায় করা হচ্ছে কোটি কোটি টাকা। ফল থেকে শুরু করে পেঁয়াজ, পাথর সহ বিভিন্ন গাড়ির আলাদা ‘মাশুল’ তৈরি করে টাকা তোলা হচ্ছে। টাকা দিতে অস্বীকার করলে গাড়ির চালক ও খালাসিকে বেধড়ক মারধর করা হচ্ছে বলে অভিযোগ।
বিশদ

17th  January, 2020
৯৩৩ ঘণ্টা লাইব্রেরিতে পড়ে
পুরস্কৃত সেন্ট জেভিয়ার্সের ছাত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলস্তরে লাইব্রেরি ব্যবহারে আগ্রহই ছিল না তাঁর। অথচ কলেজে উঠে সবচেয়ে বেশি সময় লাইব্রেরি ব্যবহার করে পুরস্কৃত হলেন তিনি। সেন্ট জেভিয়ার্স কলেজের বিকম তৃতীয় বর্ষের ছাত্র শুভজিৎ বিশ্বাস গত এক বছরে ৯৩৩ ঘণ্টা লাইব্রেরি ব্যবহার করেছেন। ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে প্রস্তুতি নিয়েছেন তিনি। আর তাই তাঁর এই পরিশ্রমকে কুর্নিশ জানিয়ে স্বীকৃতি দিল কলেজ। 
বিশদ

17th  January, 2020
ঘরে ফেরার হুড়োহুড়ি, ভাঙা
মেলা সাফ করতেই দিন কাবার

শাম্ব মণ্ডল, সাগর: বড় বড় বস্তায় দ্রুত মালপত্র ভরছিলেন মালতি হালদার। ছেলে নীলুকে তাড়া দিয়ে বলে উঠলেন, ‘জলদি হাত চালা। জল একবার নেমে গেলে ভেসেল পাব না।’ পুজোয় ব্যবহারের বাসনপত্রের পসরা নিয়ে সাগরমেলায় এসেছিলেন দক্ষিণ ২৪ পরগনার চরণের বাসিন্দা মালতিদেবী। এবার ফেরার পালা। শেষ হল গঙ্গাসাগর মেলা। 
বিশদ

17th  January, 2020
বিমানবন্দরে জুতোর ভিতর প্রচুর চরস উদ্ধার, গ্রেপ্তার ২ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহিলাদের জুতোর মধ্যে লুকিয়ে রাখা হয়েছিল চরস। হংকংয়ে পাচারের জন্য তা কলকাতা বিমানবন্দরে নিয়ে আসা হয় বুধবার রাতে। চেকিংয়ের সময় বাক্সগুলি দেখে সন্দেহ হয় বিমানবন্দর কর্তৃপক্ষের। সেগুলিকে আটক করে খবর দেওয়া হয় নারকোটিকস কন্ট্রোল ব্যুরোতে (এনসিবি)। তারা এসে জুতোগুলি খুলতেই মেলে চরস।  
বিশদ

17th  January, 2020
ব্যান্ডেলের কৃষ্ণপুরে মাছের মেলা সরগরম 

বিএনএ, চুঁচুড়া: ৫১৩ বছরের পুরনো জনশ্রুতি আর মাছের মেলাকে ঘিরে বৃহস্পতিবার দিনভর সরগরম হয়ে রইল ব্যান্ডেলের কৃষ্ণপুর। স্থানীয় বৈষ্ণব সন্ত রঘুনাথ দাস গোস্বামীর নীলাচল থেকে দণ্ড পেয়ে ফিরে আসার জনশ্রুতিতে কেন্দ্র করে এখানে উত্তরায়ন উৎসব পালিত হয়। 
বিশদ

17th  January, 2020
সাঁতরাগাছিতে ছিপে উঠল ৩২ কেজির মাছ 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রায় ২০ বছর ধরে অবসর সময় কাটাতে ছিপ ফেলে মাছ ধরছেন পেশায় রেলের কর্মী চিত্তরঞ্জন গুছাইত। বৃহস্পতিবার তাঁর ছিপে তুলে ফেললেন ৩২ কেজি ওজনের মাছ। যা নিয়ে রীতিমতো হইচই পড়ে যায় ঝিলপাড়ে। এত বড় মাছ ছিপে তুলে আনা যে চাট্টিখানি কথা নয়, সে কথাই বারবার ঘুরেছে কৌতুহলীদের মুখে।  
বিশদ

17th  January, 2020
আজ আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ
জেতা আসন ছেড়ে কোন ওয়ার্ডে দাঁড়াবেন মেয়র পারিষদ-বরো চেয়ারম্যানরা, ঘুরপাক খাচ্ছে প্রশ্ন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছরের আগস্টে কলকাতা পুরসভার আসন সংরক্ষণের প্রাথমিক খসড়া তালিকা যখন প্রকাশ্যে এসেছিল, তখন দেখা গিয়েছিল, আগামী পুরভোটে নিজেদের জেতা ওয়ার্ড ছাড়তে হবে অন্তত চারজন মেয়র পারিষদ এবং দুই বরো চেয়ারম্যানকে। জেতা ওয়ার্ডে দাঁড়াতে পারবেন না বেশ কয়েকজন কাউন্সিলারও। 
বিশদ

17th  January, 2020
৩১ জানুয়ারি মাঝ রাত থেকে বন্ধ হবে যান চলাচল
টালা ব্রিজ ভাঙার কাজ শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৮ জানুয়ারি থেকে টালা ব্রিজ ভাঙার কাজ শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে যাচ্ছে। ২৩ জানুয়ারি, ২৬ জানুয়ারি দিনগুলিতে নানা ধরনের অনুষ্ঠান থাকায় তা পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। ৩১ জানুয়ারি রাত ১২টা থেকে টালা ব্রিজের উপর থেকে সমস্ত রকমের যান চলাচল বন্ধ হয়ে যাবে। 
বিশদ

17th  January, 2020
মাথা থেঁতলে পুড়িয়ে খুন যুবককে, পাওনা
নিয়ে বিবাদের জের, সন্দেহ পুলিসের
নিমতা

বিএনএ, বারাকপুর: নিমতার ফতুল্লাপুরে এক হকারকে মাথা থেঁতলে দেওয়ার পর পুড়িয়ে খুন করা হল। পুলিস এই ঘটনায় এক যুবককে আটক করেছে। পুলিসের প্রাথমিক তদন্তে অনুমান, টাকাপয়সা নিয়ে বিবাদের জেরেই খুন করা হয়েছে। পুলিস জানিয়েছে, মৃত হকারের নাম শেখ জসিমউদ্দিন (৩০)। তাঁর বাড়ি ফতুল্লাপুরেই।  
বিশদ

17th  January, 2020
হেনস্তায় অভিযুক্ত অধ্যাপক যেন ক্যাম্পাসে না ঢোকেন
দাবি প্রেসিডেন্সির পড়ুয়াদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছাত্রীদের হেনস্তায় অভিযুক্ত প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপককে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ক্যাম্পাসে ঢুকতে দেওয়া যাবে না। তাহলে তিনি তদন্ত প্রভাবিত করতে পারেন। বৃহস্পতিবার সাধারণ সভা করে এই সিদ্ধান্ত নিয়েছেন ছাত্রছাত্রীরা। সেটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেও জানানো হবে।  
বিশদ

17th  January, 2020
পেঁপের মধ্যে গাঁজা ভরে জেলে বন্দিদের কাছে পাচার করতে গিয়ে মহিলা ধৃত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আস্ত একটা পেঁপে প্রথমে আড়াআড়িভাবে কাটা হয়। তার মধে ভরা হয় গাঁজা। এরপর আঠালো বস্তু দিয়ে পেঁপের দুই অংশ জুড়ে দেওয়া হয়। এতটাই নিপুণ হাতে গোটা কাজটি করা হয় যে, খালি চোখে বোঝা মুশকিল। এই কায়দায় প্রেসিডেন্সি জেলের সেলের মধ্যে ঢোকানো হচ্ছিল গাঁজা। 
বিশদ

17th  January, 2020
শপিং মল থেকে খোয়া যাওয়া ব্রেসলেট উদ্ধার করল ফুলবাগান থানার পুলিস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার বাইপাসের উপর একটি শপিং মলে গিয়েছিলেন বউবাজার এলাকার বাসিন্দা শ্রদ্ধা জয়সোয়াল। হঠাৎই তাঁর হাত থেকে খুলে পড়ে যায় হীরে বসানো সোনার ব্রেসলেট। কিছুক্ষণ পর তিনি খেয়াল করেন ব্রেসলেটটি নেই। পছন্দের গয়না হারিয়ে যাওয়ায় ভেঙে পড়েন তিনি। মলের চারদিকে খোঁজাখুঁজি শুরু হয়। 
বিশদ

17th  January, 2020

Pages: 12345

একনজরে
অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: বিরোধিতা সত্ত্বেও কেন কেন্দ্রের ডাকা এনপিআর বৈঠকে হাজির হয়েছেন রাজ্যের সরকারি প্রতিনিধি? এবার সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকেই এই প্রশ্নের মুখে পড়তে হল দলের কেরল শিবিরকে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের কাছ থেকে ধান নিয়ে ভানিয়ে চাল না দেওয়ায় রাজ্যের বেশ কয়েকটি রাইস মিলের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। কয়েকজন রাইস মিল মালিক এই অভিযোগে গ্রেপ্তারও হয়েছেন। অভিযুক্ত রাইস মিলগুলিকে ফৌজদারি মামলা থেকে বেরিয়ে আসার শেষ সুযোগ দিচ্ছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: আয় বাড়বে। বৃষ: কর্মরতদের জন্য সুখবর। মিথুন: শেয়ার বা ফাটকায় বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৩৬: স্টিম ইঞ্জিনের জনক জেমস ওয়াটের জন্ম১৮৮৩: প্রথম বৈদ্যুতিক বাতি ...বিশদ

07:03:20 PM

ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM